bangladesh
ads

বাংলাদেশের বাজারের নেসলের গুঁড়া দুধ পরীক্ষার দাবি

[ ctgreportbd | on August 05, 2017]

সিটিজিরিপোর্ট ।। ভারতে বহুজাতিক কোম্পানি ‘নেসলে’র গুঁড়া দুধে নীরব ঘাতক ‘কসটিক সোডা ও ব্লিচিং পাউডার’ পাওয়ার পরিপ্রেক্ষিতে বাংলাদেশের বাজারে ‘নেসলে’র উক্ত পণ্য পরীক্ষার দাবি জানিয়েছে ‘কনসাস কনজুমার্স সোসাইটি’ (সিসিএস)। ৫ আগস্ট শনিবার সংস্থাটির গণমাধ্যম ও যোগাযোগ কর্মকর্তা জুবায়ের হোসেন মিয়াজি স্বাক্ষরিত এক বিবৃতিতে এ দাবি জানানো হয়।

বিবৃতিতে নেসলে ইন্ডিয়ার গুঁড়া দুধে ‘কসটিক সোডা’ ও ‘ব্লিসিং পাউডার’ শনাক্ত হওয়ার বিষয়টিতে উদ্বেগ প্রকাশ করে ‘কনসাস কনজুমার্স সোসাইটি’র সম্পাদক পলাশ মাহমুদ বলেন, ‘বহুজাতিক কোম্পানিটির জনপ্রিয় পণ্য নিয়ে এরুপ তথ্য প্রকাশের ফলে বাংলাদেশের ভোক্তাদের মাঝেও এক ধরণের ভীতি ও আতঙ্কের সৃষ্টি হচ্ছে। কিন্তু এ বিষয়ে দেশের কোনো কর্তৃপক্ষের থেকে এখনও কোনো ব্যাখ্যা বা তথ্য প্রকাশ করা হয়নি। ফলে ভোক্তাদের মাঝে বিভ্রান্তি বৃদ্ধি পাচ্ছে।’

বাংলাদেশে নেসলে’র পণ্যটি পরীক্ষার দাবি জানিয়ে তিনি আরও বলেন, সিসিএস’র পক্ষ থেকে ‘বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ’, ‘ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর’, বাংলাদেশ স্টান্ডাডর্স এন্ড টেস্টিং ইনস্টিটিউট’, ‘জনস্বাস্থ্য ইনস্টিটিউট’সহ সংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠানের কাছে বিষয়টি গুরুত্বের সাথে নিয়ে স্বল্প সময়ের মধ্যে ‘নেসলে বাংলাদেশ’র গুঁড়া দুধ পরীক্ষা করা এবং পরীক্ষার ফলাফল ভোক্তা সাধারণের সম্মুখে প্রকাশ করার দাবি জানাচ্ছি।’

এ সময় ভারতের বাজারে নেসলে পণ্যটিতে ‘কসটিক সোডা’ ও ব্লিচিং পাউডার পাওয়ার বিষয়ে বাংলাদেশের ভোক্তা সাধারণকে বিষয়টির সঠিক ব্যাখ্যা জানাতে ‘নেসলে বাংলাদেশে’র প্রতি অনুরোধ করা হয়।

প্রসঙ্গত, সম্প্রতি ভারতের তামিলনাডু রাজ্যে ’নেসলে ইন্ডিয়া’র বাজারজাতকৃত গুড়ো দুধে ‘কসটিক সোডা’ ও ‘ব্লিচিং পাউডার’ পাওয়ার দাবি করে দেশটির সংবাদ মাধ্যম ‘দ্যা হিন্দু ’ পত্রিকায় খবর প্রকাশিত হয়।

১ আগস্ট মঙ্গলবার রাজ্যের দুগ্ধ উন্নয়ন মন্ত্রী কে. টি. রাজেনথ্রা বালাজি এক সংবাদ সম্মেলনে নেসলের দুধে এসব ক্ষতিকর উপাদান পাওয়ার কথা জানান। যাতে বলা হয়, এসব ক্ষতিকর উপাদানের প্রভাবে মানব শরীরে আলসার, ডায়াবেটিস এমনকি ক্যানসার হওয়ার ঝুঁকি রয়েছে।

Comments are closed.