bangladesh
ads

Sarahah ম্যাজিকে মুগ্ধ? ‘সাইবার দাদাগিরি’ থেকে সাবধান!

[ ctgreportbd | on August 10, 2017]

নেট দুনিয়ায় সাড়া ফেলে দিয়েছে Sarahah অ্যাপ। ফেসবুকে তার মাধ্যমে যে যাকে পারছেন প্রশংসা, গালাগালি, প্রেম
নিবেদন, আক্রোশ, তোষামোদ করে বেড়াচ্ছেন। সেই সমস্ত বার্তার প্রেরকের নাম-ঠিকানা অবশ্য খুঁজে পাওয়া অসম্ভব, আর এটাই Sarahah-এর আসল মজা। পরিচয় গোপন রেখে একজনের প্রতি মনের যাবতীয় আবেগ ঢেলে দেওয়া যায় এই অ্যাপের সাহায্যে। কিন্তু গোড়ায় তাই কি ছিল অ্যাপটি তৈরির মূল উদ্দেশ্য?

গত ফেব্রুয়ারি মাসে আত্মপ্রকাশ করার পরে Sarahah নিয়ে কিন্তু কোনও মাতামাতিই দেখা যায়নি। Sarahah আরবি শব্দ, অর্থ সততা। প্রথমে অবশ্য অ্যাপ নয়, ওয়েবসাইট হিসেবে নেট দুনিয়ায় উঁকি দিয়েছিল Sarahah। এর আবিষ্কারক সৌদি আরবের ডেভেলপার জাইন আল-আবেদিন তৌফিক। কিন্তু ওয়েবসাইট বিশেষ জনপ্রিয় না হওয়ায় জুনের ১৩ তারিখ তাকে অ্যাপ অবতারে iOS App Store এবং গুগল প্লে-তে পেশ করেন আবেদিন। সঙ্গে সঙ্গে দাবানলের মতো ছড়িয়ে পড়ে অ্যাপের জনপ্রিয়তা। অনেকটা খ্রিস্ট ধর্মে প্রচলিত গির্জার কনফেশন বক্সের মতো কাজ করে অ্যাপটি। অর্থাত্‍ প্রেরকের নাম-ঠিকানা গোপন রেখে তাঁর বার্তা উদ্দিষ্ট ব্যক্তির কাছে পৌঁছে দেয়। তবে এক্ষেত্রে বার্তার প্রেরককে যেমন Sarahah অ্যাপ ডাউনলোড করে নিজস্ব অ্যাকাউন্ট খুলতে হবে, তেমনই যাঁকে উদ্দেশ্য করে মেসেজ পাঠানো হচ্ছে, Sarahah-তে তাঁরও অ্যাকাউন্ট থাকা আবশ্যিক। প্রয়োজনে অ্যাপ-এর সার্চ অপশনে গিয়ে কাঙ্খিত প্রোফাইল খোঁজা যায়, যদিও ইন্টারনেট বিশেষজ্ঞদের কারও কারও মতে, Sarahah-এর সার্চ অপশন ফেসবুক বা টুইটার-এর চেয়ে অনেক দুর্বল।

এ পর্যন্ত সব ঠিকঠাকই চলছিল, কিন্তু আচমকা Sarahah-এর বিরুদ্ধে অভিযোগ উঠেছে সাইবার বুলিং-এর। ব্যাপারটা কী?

এই অ্যাপের মাধ্যমে পরিচয় গোপন রেখে বিশেষ কাউকে খোলামেলা অভিব্যক্তি জানিয়ে মেসেজ পাঠানো যায়। অধিকাংশ ইউজার বিষয়টি খেলাচ্ছলে নিয়েছেন এবং অ্যাপের পর্দায় মুখ লুকিয়ে পরিচিতদের অকপটে মনের কথা উজাড় করে চমকে দিচ্ছেন। কিন্তু মুষ্টিমেয় কিছু লোক Sarahah-এর অপপ্রয়োগ করতে শুরু করেছেন এর মধ্যেই। সাইবার দুনিয়ার বাসিন্দাদের সামনে ঘনিষ্ঠ কারও ব্যক্তিগত তথ্য তুলে ধরে তাঁকে ইচ্ছেমতো অপদস্থ করার ঘটনাও দেখা যাচ্ছে। কেউ আবার পরিচিতদের কাছে এই ভাবে নিজেকে লুকিয়ে সরাসরি তাঁর গোপনীয়তা ফাঁস করার হুমকি দিচ্ছেন। সোজা কথায়, আড়াল থেকে ছুরি মারার ঘটনায় এবার সাইবার দুনিয়া রক্তাক্ত হচ্ছে অহরহ।

অ্যানড্রয়েড ইউজাররা Sarahah অ্যাপ গুগল প্লে স্টোর থেকে এবং iOS ইউজাররা অ্যাপটি অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করতে পারেন। ইনস্টল করার পরে প্রথম কাজ হল নিজের ই-মেল আইডি, পাসওয়ার্ড ও নাম নথিভুক্ত করা। Sarahah অ্যাপ-এ অ্যাকাউন্ট খোলার পরে সেই লিঙ্ক সরাসরি নিজের ফেসবুক, টুইটার ও অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে সেঁটে (পেস্ট) করে দিলেই আপনার বন্ধুরা তার খবর পেয়ে যাবেন। আপনার Sarahah অ্যাকাউন্ট আছে, এই খবর পেলেই দেখবেন একের পর এক মেসেজ আপনার কাছে উড়ে আসছে, এবং অবশ্যই প্রেরকের নাম-ঠিকানা গুহ্য থাকছে। এভাবে আপনিও সহজেই পরিচিতদের বেনামী মেসেজ পাঠাতে পারেন। শর্ত একটাই, তাঁকেও Sarahah অ্যাকাউন্ট হোল্ডার হতে হবে।

তবে মেসেজ পেলেও তার উত্তর দেওয়ার অপশন এখনও Sarahah চালু করেনি। অ্যাপ নির্মাতারা জানিয়েছেন, বিষয়টি নিয়ে আপাতত চিন্তা-ভাবনা চলেছে। তত দিন একতরফাই চলুক বার্তা-বাণ বৃষ্টি।

Comments are closed.